সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ০৮:২১ অপরাহ্ন

শুধু তেঁতুলিয়া নয় ঠাকুরগাঁও পীরগঞ্জ থেকেও দেখা যাচ্ছে কাঞ্চনজঙ্ঘা

শুধু তেঁতুলিয়া নয় ঠাকুরগাঁও পীরগঞ্জ থেকেও দেখা যাচ্ছে কাঞ্চনজঙ্ঘা

ছবিঃ পীরগঞ্জ উপজেলা থেকে কাঞ্চনজঙ্ঘা প্রথম ক্যামেরাবন্দি করেন প্রকৃতিপ্রেমী সবুজ রানা।

পীরগঞ্জ ঠাকুরগাঁও প্রতিনিধিঃ এবার শীত শুরু না হতেই একটু আগেভাগেই ঠাকুরগাঁও থেকে খালি চোখে ধরা দিচ্ছে বহুল কাঙ্ক্ষিত মনোহরা কাঞ্চনজঙ্ঘার চূড়া। আগে শুধু তেঁতুলিয়া থেকে দেখা গেলেও এবার ঠাকুরগাঁও এবং এর পীরগঞ্জ উপজেলা থেকেও দেখা যাচ্ছে অনিন্দসুন্দর এ দৃশ্য। তবে গত বছর এমন দৃশ্য চোখে পড়েনি। নয়নাভিরাম এ দৃশ্য দেখার জন্য ঠাকুরগাঁওয়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসছেন প্রকৃতি প্রেমীরা। বিশ্বের তৃতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা অবস্থিত ভারতের সিকিম ও নেপালের সীমান্তাঞ্চলে। এবার জেলার সদর উপজেলার আক্চা ইউনিয়নের বুড়িরবাঁধসহ শহরের চৌরাস্তা, বাসস্ট্যান্ড, আর্টগ্যালারি, টাংগন ব্যারেজসহ জেলার ৫টি উপজেলা থেকে উত্তর দিকে তাকালেই চোখের লেন্সেই ধরা দিচ্ছে কাঞ্চনজঙ্ঘার মনোলোভা দৃশ্য। সাধারণত এ পর্বতের চূড়া অক্টোবরের মাঝামাঝি থেকে নভেম্বর পর্যন্ত ওই এলাকাগুলো থেকে দেখা যায়। সরেজমিনে বুড়িরবাঁধে গিয়ে দেখা যায়, বিশ্বের তৃতীয় সর্বোচ্চ এই পর্বতশৃঙ্গটি স্পষ্টভাবে দেখা যাচ্ছে।

আর এই মনোরম দৃশ্য একনজর উপভোগ করার জন্য বিভিন্ন এলাকার মানুষ ভিড় করছে। কেউ মুঠোফোনে কেউবা ক্যামেরাবন্দি করে স্মৃতি ধরে রাখছে। ১২-১১-২০২০ ইং সালে ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলা পীরগঞ্জ ডায়াবেটিস হাসপাতালের ছাদ থেকে কাঞ্চনজঙ্ঘার ছবি প্রথম ক্যামেরাবন্দি করেন পীরগঞ্জের প্রকৃতিপ্রেমী সবুজ রানা। পরে সেই ছবি ফেসবুকে আপলোড করলে তা ভাইরাল হয়। এরপর থেকে বিভিন্ন এলাকার মানুষ এসে ভিড় করতে শুরু করে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে। এর আগে শুধু পঞ্চগড় থেকে বিশেষ একটা সময়ে কাঞ্চনজঙ্ঘা দেখা যেত। রানীশংকৈল উপজেলা থেকে পীরগঞ্জে আসা রিপন আলী বলেন, গত বছর কাঞ্চনজঙ্ঘার দৃশ্য দেখার জন্য ঠাকুরগাঁও গিয়েছিলাম এবার ফেসবুকে দেখে পীরগঞ্জে এসেছি, কিন্তু সেসময় শীত বেশি থাকায় ঠাকুরগাঁও থেকে কাঞ্চনজঙ্ঘার দৃশ্য দেখতে পাইনি। তবে এবার পীরগঞ্জে এসে কাঞ্চনজঙ্ঘার অপরূপ দৃশ্য দেখতে পেলাম। দেখে অনেক ভালো লাগলো মনে হচ্ছে কাছে গিয়ে কাঞ্চনজঙ্ঘা দেখে আসলাম।

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলা সন্তান অ্যাগ্রিগেকো আন্তর্জাতিক বিদ্যুৎ প্রকল্পের স্বাস্থ্য, সুরক্ষা এবং পরিবেশ বিশেষজ্ঞ (রাসায়নিক প্রকৌশলী) তানভীর নাহিদ বলেন আমি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি দেখে ১২ নভেম্বর ঢাকা থেকে পীরগঞ্জে ফিরে এসেছি এবং পরের দিন সকালে ফজরের নামাজের পর আমি পীরগঞ্জ রেলস্টেশনের পশ্চিম পাশে একটি জায়গা যেখানে কোদলধোয়া নামে পরিচিত সেখান থেকে একটু দ্রুত হাঁটার উদ্দেশ্যে রওনা হয়েছিলাম। সকাল সাড়ে ৬ টার দিকে উত্তর পশ্চিম দিকের কাঞ্চনজঙ্ঘার ধোঁয়াটে ছায়া আমি দেখেছি। এটি ছিল বিশ্বের তৃতীয় বাছাইয়ের চমকপ্রদ এবং হৃদয় বিদারক দৃশ্য। আমি শুনেছি লোকেরা পঞ্চগড় এবং ঠাকুরগাঁও থেকে কাঞ্চনজঙ্ঘা দেখেছিল তবে আমার উপজেলা পীরগঞ্জ থেকে এটি দেখা যেতে পারে আমি বিশ্বাস করতে পারি না তবে এটি যখন আমার চোখের সামনে ঘটেছিল তখন আমি বিস্মিত হই।

প্রকৃতিপ্রেমী সবুজ রানা বলেন, গতবুধবার সকালে পীরগঞ্জ ডায়াবেটিস হাসপাতালের ছাদে গিয়ে কাঞ্চনজঙ্ঘার ছবি ক্যামেরাবন্দি করেছি। পঞ্চগড়ের তেঁতুলিয়া থেকে নয়; এখন ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলা থেকেও কাঞ্চনজঙ্ঘা চূড়া দেখা যায়।
কাঞ্চনজঙ্ঘা দেখার জন্য রংপুর থেকে গ্রামের বাড়ি পীরগঞ্জ উপজেলায় এসেছেন ব্যবসায়ী আইনুল হক । তিনি বলেন, প্রাণের ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ শহর থেকে কাঞ্চনজঙ্ঘা দেখা যায় এমন একটি সবুজ রানার হাতে তোলা ছবি ফেসবুকে দেখেছি। তাতে অনুপ্রাণিত হয়ে আজ সকালে পীরগঞ্জ থেকে কাঞ্চনজঙ্ঘা দেখেছি। খুবি ভালো লাগল।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপি পেস্ট করা থেকে বিরত থাকুন।
© সর্বস্বত্ব সংরক্ষিত। উত্তরের কন্ঠ[ডট]কম
themebazaruttorerka234
error: Content is protected !!