শনিবার, ০৮ মে ২০২১, ১০:১৭ পূর্বাহ্ন

ডিপ্লোমা প্রকৌশলীদের জন্য পদ নির্ধারণ ও বেতন স্কেলে ৮ দফা দাবি !

ডিপ্লোমা প্রকৌশলীদের জন্য পদ নির্ধারণ ও বেতন স্কেলে ৮ দফা দাবি !

আনোয়ার হোসেন আকাশ,
রাণীশংকৈল (ঠাকুরগাঁও)প্রতিনিধি:

বেসরকারি পর্যায়ে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীদের জন্য সম্মানজনক পদ নির্ধারণ এবং বেতন স্কেল প্রবর্তনসহ ৮ দফা দাবি জানিয়েছে ‘প্রাইভেট সেক্টর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ফেডারেশন’।
সংস্থাটির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক মো. নাজিমুদ্দিন পাটোয়ারী ও মহিলা বিষয়ক সম্পাদক প্রকৌশলী পারভীন আক্তার ময়ন এক বিবৃতিতে এ দাবি জানান।
আট দফা দাবিগুলো হলো :
১) বেসরকারি পর্যায়ে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীদের জন্য কোনো পদ-পদবি নির্ধারিত নেই। ফলে মালিকপক্ষ যে যার ইচ্ছা অনুযায়ী নিম্ন পদ ও বেতন নির্ধারণ করেন। যা ডিপ্লোমা প্রকৌশলীদের জন্য চরম অবমাননাকর। এই অবস্থা উত্তরণের জন্য সরকার ও বেসরকারি উদ্যোক্তাদের সঙ্গে আলোচনা করে, বেসরকারি পর্যায়ে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীদের জন্য সরকার নির্ধারিত উপসহকারী প্রকৌশলী বা জুনিয়র প্রকৌশলী পদ নির্ধারণ এবং ১৬ হাজার টাকা বেতন স্কেল প্রবর্তনের ব্যবস্থা করতে হবে।

২) বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড-২০২০ সংশোধনপূর্বক প্রকাশ করতে হবে। করোনাকালে যে সকল ডিপ্লোমা প্রকৌশলীকে বিভিন্ন অজুহাতে চাকরিচ্যুত করা হয়েছে তাদের কর্মে পুনর্বহালের ব্যবস্থা করা।

৩) বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন সিভিল উড কম্পিউটার ইলেকট্রনিক্স মেরিনসহ ১৪টি টেকনোলজিতে উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য, সরকারি আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থায় পদ সৃষ্টি করে নিয়োগ বিধি সংশোধনের উদ্যোগ গ্রহণ করা।

৪) ডিপ্লোমা প্রকৌশলীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য আইডিইবির উদ্যোগে উন্নয়নবিষয়ক প্রশিক্ষণ আয়োজন করা। সহজ শর্তে ব্যাংক ঋণ প্রাপ্তির জন্য সরকার ও বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কার্যক্রম পরিচালনা করা।
৫) বৈদেশিক কর্মসংস্থানের স্বার্থে ডিপ্লোমা প্রকৌশলীদের ভাষাগত দক্ষতা উন্নয়নে আইডিইবি শিক্ষা ও প্রশিক্ষণ বিভাগের উদ্যোগে কেন্দ্রীয় ও জেলা পর্যায়ে ইংরেজি-চাইনিজ-জাপানিজ ও আরবি ভাষার প্রশিক্ষণের ব্যবস্থা করা।
৬) আইডিইবির বৈদেশিক চ্যাপ্টারের মাধ্যমে প্রাইভেট সেক্টরের ডিপ্লোমা প্রকৌশলীদের জন্য বহির্বিশ্বে কর্মসংস্থান উইং চালু করা।
৭) বেসরকারি পলিটেকনিক ইন্সটিটিউটে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীদের জন্য পদ-পদবি নির্ধারণ বেতন স্কেল প্রদান এবং দেশ-বিদেশে বুনিয়াদি প্রশিক্ষণের আয়োজন করা।
৮) বেসরকারি পর্যায়ের ডিপ্লোমা প্রকৌশলীদের কর্মসংস্থানে পরামর্শমূলক সেবা দানের জন্য আইডিইবি কেন্দ্রীয় ভবনে একটি জব সেল চালু করা।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপি পেস্ট করা থেকে বিরত থাকুন।
© সর্বস্বত্ব সংরক্ষিত। উত্তরের কন্ঠ[ডট]কম
themebazaruttorerka234
error: Content is protected !!